যে ৫ টি উপায়ে ব্লগ থেকে টাকা উপার্জন করবেন

আপনার যদি একটা ব্লগ থাকে এবং সেই ব্লগের ভিজিটরও যথেষ্ট, তবে আপনিও নিম্নোক্ত ৫ টি উপায়ে আপনার সেই ব্লগ থেকে একটা মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন ।

ব্লগিংয়ের জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে । নিজেকে প্রমোট করার অন্যতম একটি প্ল্যাটফর্ম হলো  ব্লগ । আপনার যদি একটা ব্লগ থাকে এবং সেই ব্লগের ভিজিটরও যথেষ্ট, তবে আপনিও নিম্নোক্ত ৫ টি উপায়ে আপনার সেই ব্লগ থেকে একটা মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন ।
যে ৫ টি উপায়ে ব্লগ থেকে টাকা উপার্জন করবেন

১. বিজ্ঞাপন প্রদর্শণ (Showing Ads): আপনার ব্লগে বিজ্ঞাপন (Advertisement) প্রদর্শণ করে টাকা উপার্জন করতে পারেন । প্রশ্ন হলো কে আপনাকে  বিজ্ঞাপন দিবে? সেটা নির্ভর করছে আপনার কন্টেন্টের ভাষা, মান(Quality), বিষয়বস্তু (Topic)  ওপর । আপনার ব্লগের ভাষা যদি বাংলা হয় তবে আপনি গুগল অ্যাডসেন্স (Google AdSense), Green-Red Ads এর জন্য আবেদন করতে পারেন । আবেদন গ্রহণ হলে তারা আপনার ব্লগে বিজ্ঞাপন প্রদর্শণ করবে । আর আপনার ব্লগের ভাষা যদি ইংরেজি হয়, তবে গুগল অ্যাডসেন্সের পাশাপাশি, Media.net, Buy Sell Ads, Propeller Ads ইত্যাদি অ্যাডস মার্কেটের বিজ্ঞাপন প্রদর্শণ করে টাকা ইনকাম করতে পারেন । আপনি যদি বিজ্ঞাপন প্রদর্শণের জন্য পোস্ট লিখেন, তবে অনেক কোম্পানিই সরাসরি আপনার ব্লগে বিজ্ঞাপন প্রদর্শণের জন্য আগ্রহী হয়ে আপনাকে অফার দিতে পারে ।

২. অ্যাফিলিয়েট মার্কেটিং(Affiliate Marketing): আপনি চাইলে আপনার ব্লগে কোনো অ্যাফিলিয়েট মার্কেটপ্লেসের পণ্য (Product) প্রমোট করে বিক্রির মাধ্যমে বিক্রির নির্দিষ্ট একটা অংশ পেতে পারেন । এক্ষেত্রে অ্যামাজন(Amazon), ইবে (eBay), আলী অ্যাক্সপ্রেস (AliExpress), সেন্ডওল(SendOwl) হতে পারে আপনার পছন্দের তালিকার শীর্ষে ।

৩. স্পন্সরড/রিভিউ পোষ্ট(Sponsored/Review Post): ব্যাপারটা নতুন শুনালেও প্রফেশনাল  ব্লগারদের জন্য এটা পুরনো কথা । আপনার ব্লগেই আপনিই পোস্ট লিখবেন অথচ এজন্য কেউ যদি আপনাকে টাকা পে করে, কেমন হতো? হুম, এটাই স্পন্সরড বা রিভিউ পোষ্ট । কিছুদিন আগে আমার ইংরেজি ব্লগে একটা রিভিউ পোষ্টের অফার আসে আমি রাজিও হয়ে যাই । পোষ্টটি পাবলিশ করার পর ক্লায়েন্টের সাথে যোগাযোগ করলে তিনি আমার টাকাটা পে করেন । 😀

৪. পণ্য বিক্রি(Selling Products): আপনি চাইলে নিজের ব্লগে নিজের পণ্য বিক্রি করতে পারেন । যদি আপনার ব্লগটি হয়ে থাকে প্রোডাক্ট রিলেটেড, তবে পণ্য  বিক্রির জন্য উত্তম জায়গা হতে পারে । আপনি খুব সহজে ডিজিটাল পণ্য যেমন: টেম্প্লেট, ওয়ার্ডপ্রেস থিম, প্লাগিন, পিএসডি ডিজাইন ইত্যাদি বিক্রি করতে পারেন ।

৫. অনলাইন সার্ভিস(Online Service): আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার, ওয়েব ডিজাইনার, ডেভলেপার, সফটওয়্যার এক্সপার্ট, এসইও এক্সপার্ট, আর্টিকেল রাইটার হয়ে থাকেন আপনি ব্লগের মাধ্যমে নিজের স্কিল প্রমোট করতে পারেন । এতে করে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনার গ্রহণযোগ্যতা বা কাজ পাবার সম্ভাবনা বেড়ে যাবে । তাছাড়া মার্কেটপ্লেস ছাড়াই কাজ পেতে পারেন ।

আশা করি ব্লগ থেকে টাকা উপার্জনের জন্য উপরোক্ত ৫ টি উপায় আপনার কাজে লাগবে ।  এ ব্যাপারে আরো জানার থাকলে কমেন্ট করতে পারেন ।
Promotion

সব ধরণের চাকরির বিজ্ঞপ্তি ও নিউজ পেতে ক্লিক করুন

BD Job Vacancy