ব্লগিং করুন পিসি ছাড়াই !

এবার আপনিও ব্লগ খুলে ব্লগিং করতে পারবেন পিসি বা ল্যাপটপ ছাড়াই ।

আপনারা যারা ব্লগিং করতে চান কিন্তু আপনাদের কোনো পিসি বা ল্যাপটপ নেই, তাদের জন্য আজকের বাংলা টিউটোরিয়াল "ব্লগিং করুন পিসি ছাড়াই" ।
পড়ুন - যে ৫ টি উপায়ে ব্লগ থেকে টাকা উপার্জন করবেন
ব্লগ খুলে ব্লগিং করার জন্য বেশ কয়েকটি প্ল্যাটফর্ম রয়েছে ।  তন্মধ্যে ব্লগার, ওয়ার্ডপ্রেস, টাম্বলার, উইবলি বেশ জনপ্রিয় । এখান থেকে আপনি এক বা একাধিক প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন । আমার পরামর্শ হলো ব্লগার ও ওয়ার্ডপ্রেসের মধ্যে যেকোন একটা বেছে নেয়া । কারণ এ দুটো প্ল্যাটফর্মে ব্লগিং করা বেশ সহজ ও সাইটের মান বাড়ানো যায় খুব তাড়াতাড়ি ।
ব্লগিং করুন পিসি ছাড়াই


ব্লগিং শুরু করার আগে যা যা লাগবে -
১. অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন
২. জিমেইল অ্যাকাউন্ট

প্রায় সবার হাতেই এখন অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন । আশা করছি, সেই স্মার্টফোনেই আপনি এই আর্টিকেলটি পড়ছেন । আর জিমেইল অ্যাকাউন্ট খুবই জরুরি । ফেসবুকের অ্যাকাউন্ট, গুগল প্লাসের অ্যাকাউন্ট, টুইটারের অ্যাকাউন্ট খুলতে জিমেইল লাগে । জিমেইল অ্যাকাউন্ট না থাকলে এখনি জিমেইলের লিংক থেকে আপনার ফোন নাম্বার, নাম, ঠিকানা, পাসওয়ার্ড দিয়ে একটি জিমেইল অ্যাকাউন্ট খুলে ফেলুন ।

সবকিছু প্রস্তুত থাকলে এবার ফ্রি একটি ব্লগ খুলা যাক । আমি আপনাদের দেখাবো কী করে ব্লগারে ব্লগ খোলা যায় ।
ব্লগিং করুন স্মার্টফোনে

ব্লগার থেকে ফ্রি ব্লগ খুলবেন যেভাবে:

১. আপনার ফোন থেকে গুগল ক্রােম ব্রাউজার ওপেন করুন এবং ব্লগার ডট কমে যান ।
২. ব্লগার ডট কমে আপনার জিমেইল অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড দিয়ে সাইন-ইন করুন ।
৩. Create Blog অপশনে যান । সুবিধার্থে জুম-ইন করে নিন । যাতে অপশনগুলো ঠিকমতো দেখতে পান ।
৪. Title অপশনে আপনার ব্লগের টাইটেল যেমন: কবিতার ব্লগ, গল্পের ব্লগ ইত্যাদি দিন ।
৫. Address অপশনে আপনার পছন্দের ব্লগ অ্যাড্রেস (যেমন: amarkobita, amarblog ইত্যাদি) দিন । যদি নামটি সাপোর্ট না করে তবে সংশোধন, পরিমার্জন করে অন্য নাম দিন । আপনি যদি ব্লগ অ্যাড্রেসে amarkobita দিয়ে থাকেন, তবে আপনার ব্লগের প্রকৃত অ্যাড্রেস হলো - amarkobita.blogspot.com অর্থ্যাৎ নামের শেষে সাবডোমেইন হিসেবে .blogspot.com থাকছে । আপনি চাইলে সেটা পরিবর্তন করে কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারেন । এক্ষেত্রে আপনাকে সেটা কিনে নিতে হবে ।
৬. শেষে Create Blog চাপুন ।

ব্যস হয়ে গেলো আপনার ব্লগ খোলা । আপনি যে ব্রাউজারে আছেন, সেটা থেকেও ব্লগিং করা যাবে কিন্তু পোষ্ট লিখা, ছবি ইনসার্ট করা, পাবলিশ করা বেশ কষ্টসাধ্য । তাই আমরা এই কাজটা ব্লগার অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে করবো এবং তা বেশ সহজ ।
দেখা যাক-

কী করে ব্লগার অ্যাপের মাধ্যমে পোষ্ট লিখে পাবলিশ করা যায়:

  • প্লে-স্টোর থেকে ব্লগার অ্যান্ড্রয়েড অ্যাপটি ইনস্টল করে নিন । 
  • সেটা ওপেন করুন । আপনার জিমেইল অ্যাকাউন্ট লগ-ইন থাকলে ব্লগার অ্যাপে আপনার সদ্য তৈরি করা ব্লগটি দেখতে পাবেন । না থাকলে লগইন করুন ।
  • Create New Post এ গিয়ে নতুন একটা পোষ্ট লিখার অপশন পাবেন । পেন্সিলের মতো একটা আইকন দেখতে পাবেন । সেটাতে ক্লিক করলে নতুন পোষ্ট লিখার অপশন আসবে । 
ব্লগার অ্যাপের মাধ্যমে পোষ্ট পাবলিশ করা

  • Post Title - এ শিরোনাম দিন । 
  • Post Content - এ আপনার পোষ্ট লিখুন । 
  • Labels অপশনে ক্যাটাগরি অনুযায়ী নাম দিন (যেমন- কবিতা, গল্প, উপন্যাস ইত্যাদি । একাধিক ক্ষেত্রে কমা ব্যবহার করুন) । অপশনটি খালিও রাখতে পারেন ।  
  • ক্যামেরা অপশনটিতে গিয়ে ছবি আপলোড করতে পারেন । 
  • সব ঠিক ঠাক মতো হয়ে গেলো পোষ্টটি পাবলিশ করতে  > চিহ্নটিতে ক্লি করুন । 
  • দারুণ ! আপনি সফলভাবে পিসি, ল্যাপটপ ছাড়াই ব্লগে পোষ্ট করতে পেরেছেন । আপনি চাইলে পাবলিশ করা পোষ্ট এডিট করতে পারেন ।
উপরোক্ত নিয়মানুযায়ী ব্লগ খুলতে, পোস্ট তৈরি ও পাবলিশ করতে কোনো সমস্যা হলে কমেন্টের মাধ্যমে অবশ্যই জানাবেন । আশা করি, এবার আপনিও ব্লগিং করছেন পিসি ল্যাপটপ ছাড়াই । আর আপনার ব্লগের লিংকটি জানাতে ভুলবেন না ।
Promotion

সব ধরণের চাকরির বিজ্ঞপ্তি ও নিউজ পেতে ক্লিক করুন

BD Job Vacancy